রাশিয়ার আগ্রাসনের ২০তম দিনের মাথায় ইউক্রেন সফরে গেছেন তিন দেশের প্রধানমন্ত্রী। রাজধানী কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন পোল্যান্ড, স্লোভেনিয়া ও চেক প্রজাতন্ত্রের নেতারা।

মঙ্গলবার বৈঠক শেষে ব্রিফিং করেন তারা। খবর বিবিসির।এ সময় স্লোভেনিয়ান প্রধানমন্ত্রী জেনেজ জানসা ইউক্রেনের জনগণের উদ্দেশে বলেন, আপনারা একা নন। আপনাদের লড়াই আমাদের লড়াই এবং একসঙ্গে আমরা জয়ী হব।

চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা বলেন, আপনি আপনার জীবন, আপনার স্বাধীনতার জন্য লড়াই করছেন। কিন্তু আমরা জানি, আপনি আমাদের জীবন এবং আমাদের স্বাধীনতার জন্যও লড়াই করছেন।

তিনি আরও বলেন, আমরা আপনাদের সাহসের প্রশংসা করি এবং আমাদের সমর্থন অব্যাহত থাকবে। ইউক্রেনের মানুষের পাশে সবসময় থাকবে ইউরোপ।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে।

অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়। আজ যুদ্ধের ২১তম দিন।

 

কলমকথা / সাথী